বৃক্ষবন্ধু
- সাজ্জাদ সজল ২৯-০৪-২০২৪

বৃক্ষবন্ধু আমার,
দুপুরে প্রখর রোদ যখন বিষম পোড়া পোড়ায়
তখন তোরই ছায়ায় এসে পরানখানা জুড়ায় ।
পাতায়-ডালে তালে তালে দোলা দিয়ে বাতাস বহে
মৃদু বাতাস, প্রশান্তির বাতাস বেশ লাগে ক্লান্ত বদনে ।

বৃক্ষবন্ধু আমার,
তুই চির উদার
তুই মমতাময়ী মায়ের মতন,
তুই যুদ্ধক্ষেত্রের বীরের মতন,
তুই ধরণীর কাণ্ডরী;
তুই ছাড়া এই বিশ্বমাঝার
হবে প্রাণহীন মরুভূমি ।

বৃক্ষবন্ধু,
তোকে নিয়ে প্রায়ই আমার বড্ড দুঃচিন্তা হয়,
পাছে কেউ যদি তোর বাঁচার অধিকার ছিনিয়ে নেয় !
এ ধরায়তো আর বেহুশ মানুষের অভাব নেই ।
তবুও তোকে আগলে রাখার চেষ্টা আমার প্রতিনিয়ত
যেমটি তুই আগলে রেখেছিস আমাদের ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।